Cinque Terre
116213631 3792363340780937 2504909663677849243 N

নির্বাচনী সংষ্কারে কিছু প্রস্তাব

নির্বাচন কমিশন একটি স্বাধীন প্রতিষ্ঠান এবং তাদের মূল কাজ নির্বাহী বিভাগের সহায়তায় সকল প্রকার নির্বাচন পরিচালনা করা। কিন্তু জেলা প্রশাসকদেরকে নির্বাচন পরিচালনার দায়িত্ব দিয়ে তারা আত্মঘাতি কাজ করেন যাতে তাদের স্বাধীন স্বত্তা ক্ষুন্ন হয়। জেলা প্রশাসকরা নির্বাচন পরিচালনাকারী হতে পারেন না। কারণ সাংবিধানিক বাধা আছে। সংবিধানের ১২৬ অনুচ্ছেদে বলা হয়েছে, “নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে”। জেলা প্রশাসকগণ প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগে কর্মরত আছেন। তাই তারা নিজেরা সরাসরি নির্বাচন পরিচালক হতে পারবেন না।

গণপ্রতিনিধিত্ব আদেশের ৭ অনুচ্ছেদের ৪ দফা অনুসারে নির্বাচন পরিচালনার যাবতীয় দায়িত্ব রিটার্নিং অফিসারের। সুতরাং সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনের নিজস্ব জনবল থেকে রিটার্নিং অফিসার হতে হবে। সেক্ষেত্রে জেলা নির্বাচন কর্মকর্তা রিটার্নিং অফিসার এবং উপজেলা নির্বাচন কর্মকর্তা সহকারী রিটার্নিং অফিসার হওয়ার উপযুক্ত ব্যক্তি এবং জেলা প্রশাসককে রিটার্নিং অফিসার নিয়োগ করা সংবিধানের ষ্পষ্ট লংঘন। সাংবিধানিক প্রতিষ্ঠান হয়েও নির্বাচন কমিশন বার বার সংবিধান লংঘন করে যাচ্ছে যা সুশাসন প্রতিষ্ঠা ও গণতন্ত্রের বিকাশে সবচেয়ে বড় বাধা।

নির্বাচনী প্রচারে জনদূর্ভোগ ও কালো টাকার ব্যবহার বন্ধ করতে নির্বাচনী আচরণবিধি সংশোধন করতে হবে। অতিরিক্ত পোস্টার ব্যবহারে একদিকে যেমন কাগজের অপচয় হয়, অন্যদিকে তেমনি পরিবেশ নষ্ট হয়। কোন কোন প্রার্থী রাতারাতি পোস্টার দিয়ে সব জায়গা দখল করে ফেলে, যার ফলে সব প্রার্থীরা পোস্টার মারার সমান সুযোগ পান না।

যত্রতত্র জনসভা ও মাইকের ব্যবহার অতিমাত্রায় শব্দ দূষণ ঘটায় যা শিক্ষার্থীসহ সব শ্রেণীর মানুষের জন্য ক্ষতিকর ও বিরক্তিকর। টাকা দিয়ে নমিনেশন ও ভোট কেনার প্রচলন বেড়ে যাওয়ায় অযোগ্য ও দুর্নীতিবাজ জনপ্রতিনিধি তৈরী হচ্ছে। নির্বাচনের দিন ক্যাম্প ও জনসমাগম অনুমোদিত থাকায় নির্বাচনকে প্রভাবিত করা ও আইন-শৃংখলার অবনতির ঘটনা ঘটে। সুষ্ঠ নির্বাচনের স্বার্থে আচরণ বিধি সংশোধন করে নির্বাচনের দিন ক্যাম্প ও জনসমাগম নিষিদ্ধ করতে হবে এবং পোস্টার টানানো, সভা-সমাবেশ করা ও মাইকের ব্যবহারে সময় ও স্থান নির্ধারণ করে দিতে হবে। নির্বাচনী প্রচারে মাইকের পরিবর্তে হাত মাইক ব্যবহারে গুরুত্ব দিতে হবে।

মোঃ ইয়ারুল ইসলাম
৩০/০৭/২০২০ইং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *